কর্মচারীদের ৮ হাজার কোটি টাকা বিলিয়ে দিলেন ব্যবসায়ী


MD Nuruzzaman প্রকাশের সময় : অগাস্ট ৯, ২০২৩, ৫:১৫ অপরাহ্ন /
কর্মচারীদের ৮ হাজার কোটি টাকা বিলিয়ে দিলেন ব্যবসায়ী

 

প্রায় ৭৫০ মিলিয়ন ডলারের সম্পত্তি কর্মচারীদের মাঝে বিলিয়ে দিয়েছেন ভারতীয় বিজনেস টাইকুন আর থ্যাগরাজন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় আট হাজার কোটি টাকা। বুধবার (৯ আগস্ট) ব্লুমবার্গ নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ৮৬ বছর বয়সী থ্যাগরাজন তার সম্পদের প্রায় পুরোটাই বিলিয়ে দিয়েছেন। এমনকি নিজের মূল্যবান মোবাইল ফোনটিও কাছে রাখেননি তিনি। বর্তমানে কেবল একটি ছোট বাড়ি এবং প্রায় সাড়ে পাঁচ লাখ টাকার একটি গাড়ি রয়েছে তার।

থ্যাগরাজন বিশ্বের অন্যতম বিনিয়োগকারীদের একজন। তিনি স্বল্প আয়ের ঋণগ্রহীতাদের জন্য একটি সুযোগ তৈরি করেন যা ব্যাংকগুলোর পক্ষে করা সম্ভব ছিল না। তার তৈরি করা শ্রীরাম গ্রুপ বিভিন্ন খাতে এক লাখ আট হাজার মানুষের কর্মসংস্থান করেছে। চলতি বছর শ্রীরাম গ্রুপের শেয়ার ৩৫ শতাংশেরও বেশি বেড়ে গত জুলাই মাসে রেকর্ড করে, যা ভারতের বেঞ্চমার্ক স্টক সূচকের চেয়ে প্রায় চারগুণ বেশি।

৮৬ বছর বয়সী থ্যাগরাজনের কর্মজীবনে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতে অব্যবহৃত সুযোগগুলোকে হাইলাইট করেছেন, কারণ দেশটির ক্রমবর্ধমান জনসংখ্যার একটি বড় অংশ মধ্যবিত্ত শ্রেণিতে প্রবেশ করার চেষ্টা করছে। যদিও নরেন্দ্র মোদির সরকার ভারতের ব্যাংক পরিষেবাগুলোর অ্যাক্সেস প্রসারিত করার জন্য জোর দিয়েছে।

থ্যাগরাজান দাবি করেন, দরিদ্রদের ঋণ দেওয়া সমাজতন্ত্রের একটি রূপ। কিন্তু ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া যারা আছেন তাদের জন্য একটি সুলভ বিকল্পের প্রয়োজন।