নীলাকাশ টুডেঃ যুক্তরাষ্ট্রে ২০২০ সালে মাত্রাতিরিক্ত মদপানে ৯৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এএফপির খবরে বলা হয়েছে, এর আগে এক বছরে মাদকের কারণে যুক্তরাষ্ট্রে এত মৃত্যু ঘটেনি।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্র্রোলের (সিডিসি) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের তুলনায় মৃত্যুর এই সংখ্যা ২১ হাজার বেশি। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে অতিরিক্ত মদপানে মৃত্যুর সংখ্যা ছিল ৭২ হাজার ১৫১ জন।

সিডিসির প্রতিবেদনে বলা হয়, মাত্রাতিরিক্ত মাদক গ্রহণের কারণে ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৯৩ হাজার ৩৩১ জন মারা গেছে। ১৯৯৯ সাল থেকে দেশটিতে মাদকের ভয়াবহতা শুরুর পর ৯ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বিশেষজ্ঞরা মাদকের ব্যবহার বৃদ্ধির পেছনে করোনাভাইরাসকেই দায়ী করছেন। তারা বলছেন, মহামারির কারণে সৃষ্ট হতাশা থেকে যুক্তরাষ্ট্রে মাদক গ্রহণের প্রবণতা বেড়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, গত বছরে শুধু ফেন্টানিলের (অপিওয়েড) মাত্রাধিক্যের কারণে মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৭১০ জনের। এছাড়া মৃত্যু বড়ার পেছনে মেটাফিটামিন ও কোকেইন ব্যবহারেরও দায় আছে।

ফেন্টানিল শ্রেণির ওষুধ সাধারণত ব্যথার উপশমে ব্যবহার করা হয়। তবে মাদক হিসেবেও ব্যাপক আকারে বিস্তার লাভ করেছে যুক্তরাষ্ট্রে। এর আগের বছরে ফেন্টানিলের মাত্রাধিক্যে মৃত্যু হয় ৫০ হাজার ৯৬৩ জনের। আর ১৯৯৯ সাল থেকে চিকিৎসকের পরামর্শে এবং এর বাইরে অবৈধভাবে মাত্রাধিক ফেন্টানিল গ্রহণ করে মৃত্যু হয়েছে পাঁচ লাখের বেশি মানুষের।
সূত্র: এএফপি

আরও পড়ুন

শ্যামনগরে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের দ্বিতীয় মৃত্যু বার্ষিকী পালন

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি

সাতক্ষীরার শ্যামনগরে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ও প্রয়াত পল্লীবন্ধু আলহাজ্ব হুসাইন মুহাম্মদ এরশাদ এর দ্বিতীয় মৃত্যু বার্ষিকী পালন করা হয়েছে।
বধুবার (১৪ জুলাই) সকাল ১০.৩০ মিনিটে শ্যামনগর উপজেলা জাতীয় পার্টির অফিসে দলীয় পতাকা অর্ধনমিত উত্তোলনের মাধ্যেমে দিনের কর্মসূচি পালন করা হয়।
কোরআন খতম,পল্লীবন্ধু এরশাদের ৯ বছরের কর্মকাণ্ড ও জীবনী নিয়ে আলোচনা শেষে তার রুহের মাকফিরাত কামনা করে দোয়া করা হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি এ্যাডঃ আজিবর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা জাতীয় পার্টির সংগ্রামী সভাপতি এ্যাড.আব্দুর রশিদ, অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা জাতীয় পার্টির বিপ্লবী সাধারণ সম্পাদক সাংবাদিক এম,কামরুজ্জামান।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা জাতীয় পার্টির আহাম্মাদ আলী, আলতাফ হোসেন, যুগ্ম সম্পাদক আশরাফ হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য জিলুর রহমান, ভূরুলিয়া ইউনিয়ন জাপার সভাপতি হাবিবুর রহমান, কাশিমাড়ী ইউনিয়ন জাপার সভাপতি জাহাঙ্গীর কবির লাকি, সাধারণ সম্পাদক আনিছুর রহমান, সদর ইউনিয়ন জাপার সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল আজিজ, রমাজানগর ইউনিয়ন জাপার সভাপতি আশরাফুল হাসান, সাধারণ সম্পাদক ফেরদৌস হোসেন খোকন, মুন্সি ইউনিয়ন জাপার সভাপতি মাষ্টার বিমল মন্ডল, সাধারণ সম্পাদক আঃ আলিম, ঈশ্বীপুর ইউনিয়ন জাপার সভাপতি ফজলুল হক মোড়ল, সাধারণ সম্পাদক আদম আলী, বুড়িগোয়ালিনী ইউনিয়ন জাপার সাধারণ সম্পাদক এস,এম মিজনুর রহমান, আটুলিয়া ইউনিয়ন সাধারণ সম্পাদক গাজী জাহাঙ্গীর আলম, পদ্মাপুকুর ইউনিয়ন জাপার সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম,গাবুরা ইউঃ সভাপতি সাইফুল ইসলাম, উপজেলা যুব সংহিতর সভাপতি জি,এম আব্দুল কাদের, সাধারণ সম্পাদক আল-ইমরান, উপজেলা শ্রমিক পার্টির সভাপতি রবিউল ইসলাম, উপজেলা ছাত্রসমাজ এর সভাপতি আব্দুল আলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, মারুফ বিল্লাহ রুবেল, জগোবুন্ধ সহ জাতীয় পার্টী ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন বাদঘাটা বায়তুন নাজাত জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোঃ নুরুজ্জামান।